একনজরে জেনে নিন চাকদহ কলেজ সম্পর্কে অজানা কিছু তথ্য

By Pranayita Mondal – December 10, 2017

উচ্চ শিক্ষার প্রসারের উদ্দেশ্যে চাকদহ হাসপাতালের নিকটবর্তী রবীন্দ্রনগর অঞ্চলে প্রায় ৯ বিঘা জমির ওপর কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে গড়ে তোলা এই মহাবিদ্যালয়টির অভিষেক ঘটে ১৯৭২ সালে।

 

বিধানসভার ডেপুটি স্পীকার বর্তমানে প্রয়াত হরিদাস মিত্র মহাশয় ও স্থানীয় বিধায়ক উদ্বোধক হিসেবে নজির গড়েন । সেই উদ্বোধনী অনুষ্ঠানেই মহাবিদ্যালয়ের নামকরণ হয় ।

 

এই প্রসঙ্গে উল্লেখ্য, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে গড়ে ওঠা প্রথম কলেজদ্বয়ের মধ্যে অন্যতম ‘চাকদহ কলেজ’ এবং অপরটি ‘কাঁচরাপাড়া কলেজ’।

 —— Advertisement——

 

এই মহাবিদ্যালয় স্থাপনের উদ্যেক্তরা হলেন স্থানীয় বিধায়ক হরিদাস মিত্র, অধ্যাপক কনক মৈত্র ও যোদেন সরকার। তবে এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষানুরাগীদের সহযোগীতা ও অনুপ্রেরণা অস্বীকার করা অনুচিৎ ।

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বাসুদেব বর্মন মহাশয়ের উদ্যেগে এই কলেজে বিজ্ঞান বিভাগ খোলা হয় ।

অধ্যাপক কনক মৈত্র বরাবরই এখানকার অধ্যক্ষ ছিলেন ।অবশ্য ২০০১ সালে তিনি অবসর গ্রহণ করেন । কনক মৈত্র এবং তাঁর মতো ব্যক্তির ঐকান্তিক প্রচেষ্টাই এই মহাবিদ্যালয়ের সুনামের অন্যতম কারণ।

এই কলেজে প্রাতঃ ও দিবাকালীন পঠনের ব্যবস্থা আছে । এখান চর্চিত বিষয়গুলি হল বাংলা, ইংরেজী, অঙ্ক, রাষ্ট্রবিঞ্জান, ইতিহাস, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, প্রাণীবিদ্যা, বাণিজ্য, অর্থনীতি ও হিসাবশাস্ত্র ।

এছাড়াও এখানে কলা, বিজ্ঞান ও বাণিজ্য নামাঙ্কিত সাধারণ বিষয়গুলিও পঠিত হয়।

বর্তমানে শিক্ষার্থীসংখ্যা ৫০০০ ছাপিয়ে গেছে। অধ্যাপক অধ্যাপিকার সংখ্যা ১০০ । দিবা ও প্রাতঃকালীন বিভাগে রয়েছেন যথাক্রমে ৩৫ ও ৩৩ জন অধ্যাপক ও অধ্যাপিকা ।

আরও পড়ুন – ১৮৬৯ সালের মিডল ইংলিশ স্কুলই আজ চাকদহ রামলাল একাডেমী

 —— Advertisement——

 আরও পড়ুন – নদীয়ার বালিকা বিদ্যালয় গুলির মধ্যে সাফল্যের নীরিখে এগিয়ে বসন্ত কুমারী

About us – Chakdaha 24×7 is a bengali online News Portal launched in 2017 and one of the growing News Network. Get latest News  from West Bengal, India and the World at Chakdaha 24×7- in bengali – Know more with Chakdaha 24×7 for all kind of  latest news and Chakdaha News.

—— Sponsored Links——

 

 

More Updated News From Chakdaha 24x7