জেনে নিন চাকদহ রেলওয়ে স্টেশন সম্পর্কে অজানা কিছু তথ্য

By Souvik Datta – December 11, 2017

চাকদহ রেলওয়ে স্টেশনটি অানুমানিক ১৮৬৬ সালে প্রতিষ্ঠিত হয়, তবে তখন শুধুমাত্র সিঙ্গেল লাইন ছিল । পরবর্তীকালে ১৮৯৮ সালে ডাবল লাইন চালু করা হয় ।

 

উল্লেখ্য রেলপথের বিস্তার এবং ভাগীরথী নদীর প্রবাহ এবং পূর্বের কমিউনিটি অঞ্চলগুলির সংযোগকারী রাস্তা চাকদহকে একটি গুরুত্বপূর্ণ স্থান হিসাবে গড়ে তুলেছে । 

 

যদিও ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর, মেল ট্রেনগুলো চাকদহ স্টেশনে থামত না ।ষাটের দশকে চাকদহে প্রথম বিদ্যুৎ চালিত ট্রেন চলতে শুরু করে ।

—— Advertisement——

 

কলকাতা থেকে ঢাকা , দার্জিলিং এবং আসাম যাওয়ার জন্য এই রেলপথ-ই একমাত্র পথ ছিল । সেই কারনে চাকদহ রেলওয়ে স্টেশনটির গুরুত্ব রয়েছে ।

চাকদহ স্টেশনে দুটি প্ল্যাটফর্ম আপ ও ডাউন , দুটি কেবিন রুম ,একটি স্টেশন মাস্টারের রুম, একটি টিকিট কাউন্টার এবং রাতের জন্য গ্যাস লাইট ছিল । প্ল্যাটফর্মগুলি সম্পূর্ণভাবে কংক্রিটের তৈরি ছিল ।

পাশাপাশি যাত্রীদের বসার জন্য ডাউন প্ল্যাটফর্মে ছিল একটি অ্যাসবেস্টস-এর ছাওনি  । আপ প্ল্যাটফর্মের বিল্ডিং তখন বড় ছিল না , তবে লৌহ পিলারের উপর ছিল দীর্ঘ ছাওনি  ।

এমনকি সেই সময়  ট্রেন আসার আগে চাকদহ স্টেশনে ঘন্টা বাজানো হত ।পরবর্তীকালে চাকদহ স্টেশনে যাত্রীদের ভীড় কমানোর জন্য জন্য চাকদহ পৌরসভার অধীনে পালপাড়ায় আরেকটি স্টেশন চালু করা হয়

তবে চাকদহ স্টেশনে যাত্রীদের ক্রমাগত ভীড় বাড়তে থাকায় রেল কর্তৃপক্ষ 5২ নং রেলগেটের কাছে আরো একটি প্ল্যাটফর্ম তৈরি করার পরিকল্পনায় রয়েছেন । 

“চাকদহ লোকাল” চাকদহের আরেকটি প্রত্যাশা, যদিও এই প্রত্যাশাটি এখনও পর্যন্ত পূর্ণ হয়নি।

আরও পড়ুন –একনজরে জেনে নিন চাকদহ কলেজ সম্পর্কে অজানা কিছু তথ্য

—— Advertisement——

আরও পড়ুন১৮৬৯ সালের মিডল ইংলিশ স্কুলই আজ চাকদহ রামলাল একাডেমী

About us – Chakdaha 24×7 is a bengali online News Portal launched in 2017 and one of the growing News Network. Get latest News  from West Bengal, India and the World at Chakdaha 24×7- in bengali – Know more with Chakdaha 24×7 for all kind of  latest news and Chakdaha News.

—— Sponsored Links——

 

More Updated News From Chakdaha 24x7