জেনে নিন!আদৌ কি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা যায় ?

By Tech Guru– February 18, 2018

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা নিয়ে অনেকের মনে আজও কৌতুহলের শেষ নেই।এ নিয়ে মাথা ঘামায় না এমন লোক খুজে পাওয়া দায়।তবে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা গেলেও তা কষ্টসাধ্য ব্যাপার।

অনেক ওয়েবসাইট আছে যারা ,কয়েক মিনিটের মধ্যে যে কোন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে দেওয়ার দাবি করে থাকে।তবে বাস্তবটা হল, ঐ উপায়ে হ্যাকিং কখনই সম্ভব না। এবার প্রশ্ন, তবে কেন তারা এমন দাবি করে থাকে ? উত্তরটা সহজ।শুধুমাত্র তাদের ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর জন্য অথাৎ সহজ ভাষায় ওযেব সাইটে ভিজিটরস বাড়ানোর জন্য তারা এমন দাবি করে থাকে।

তবে, হ্যাঁ কয়েকটি উপায়ের মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব।কিন্তু ভয় নেই, আপনি সচেতন থাকলে আপনার অ্যাকাউন্ট হ্যাক করার কোনো সম্ভাবনা নেই।আসুন তাহলে জেনে নেওয়া যাক কি উপায়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব।

১. ফিসিং (Phishing)-ফিসিং হল সব থেকে জনপ্রিয় পদ্ধতি।এর মাধ্যমে সব থেকে বেশি হ্যাকিংয়ের ঘটনা সামনে এসেছে।একজন হ্যাকার এই পদ্ধতিতে একটি হুবহু নকল ফেসবুক লগ ইন পেজ তৈরি করে।এরপর কোন প্রলোভন দেখিয়ে বা অন্য কোন উপায়ে এই পেজের লিংকে ক্লিক করার জন্য আবেদন করে থাকে।যখন আপনি এই লিংকে ক্লিক করবেন, তখন নকল ফেসবুক লগ-ইন পেজ খুলে যাবে।

আর আপনি যদি এই পেজে আপনার ফেসবুক আইডির তথ্য যেমন ফোন নং বা ইমেল, পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করার চেষ্টা করেন, তবে আপনার ফেইসবুক আইডির তথ্য হ্যাকার টেক্সট ফাইলে রুপে পেয়ে যাবে।এইভাবে আপনার আই-ডি হ্যাক হয়ে যেতে পারে।তাই সাবধান এধরনের লিংকে ক্লিক করলেও ফোন নং বা ইমেল, পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করার চেষ্টা করবেন না।

২.স্টিলার (Stealer’s)- অধিকাংশ ব্যাক্তি কম্পিউটার ব্রাওসারে তাদের ফেসবুক পাসওয়ার্ড স্টোর করে থাকে যাতে পাসওয়ার্ড ছাড়াই আইডি ক্লিক করার সাথে ফেসবুক অ্যাকাউন্ট খুলে যায় । এটি খুব বিপদজনক হতে পারে কারন “স্টিলার” হল এমন একটি সফ্টওয়্যার যা ‘ইন্টারনেট ব্রাওসার’ থেকে স্ট্রোর করা পাসওয়ার্ড চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে ।তাই এ সমস্যা এড়াতে ব্রাওসারে পাসওয়ার্ড সেভ করে রাখবেন না। 

৩. মোবাইল ফোন হ্যাকিং (Mobile Phone Hacking)  -বর্তমানে প্রচুর মোবাইল স্পায়িং সফ্টওয়্যার আছে যা আপনার ফোনকে মনিটর করতে পারে।সবথেকে জনপ্রিয় মোবাইল স্পায়িং সফ্টওয়্যার হল “মোবাইল স্পাই” এবং “স্পাই ফোন গোল্ড”। আপনার মোবাইল ফোন হ্যাকিংয়ের মাধ্যমে আপনার ফেসবুক আইডিও হ্যাক করা যাতে পারে।একমাত্র উপায় আপনার মোবাইল সম্পর্কিত কোন তথ্য অন্য কাউকে জানাবেন না।

৪.কি লগিং (Key Logging) –কি লগিং’ ফেসবুক পাসওয়ার্ড হ্যাক করার জন্য সহজ উপায়।এটি খুব মারাত্মক।একজন ব্যাক্তির কম্পিউটার সম্পর্কে ভালো জ্ঞান থাকলেও হ্যাকারদের কাছ থেকে নিজেকে রক্ষা করতে সে ব্যার্থ হতে পারে।’কি লগার’ একটি প্রোগাম যা কোন হ্যাকার একবার আপনার কম্পিউটারে ইনস্টল করে দিতে পারলে আপনি কম্পিউটারে যা টাইপ করবেন তা FTP বা সরাসরি ইমেল মারফৎ সেই হ্যাকারের কাছে পৌছে যাবে।তাই  আপনার কম্পিউটারে কেউ এমন প্রোগ্র্যাম ইনস্টল করছে কিনা সে বিষয়ে সচেতন থাকবেন।

৫.সেশন হাইজ্যাকিং (Session Hijacking) – যদি আপনি ফেসবুক http বা নিরাপদ নয় এমন যোগাযোগের মাধ্যমে ( Non Secure Connection) লগ-ইন করে থাকেন তবে হ্যাকাররা সেশন হাইজ্যাকিং-এর মাধ্যমে চুরি করে নিতে পারবে আপনার “ব্রাওসার কুকি” যেটি ব্যাবহার করে হ্যাকাররা আপনার প্রমাণীকরণ দিতে পারবে এবং আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলে নিতে পারবে।তাই যেকোন নন সিকিওর ওয়েবসাইট থেকে ফেসবুক লিংক ক্লিক করবেন না।

 

৬.সাইড জ্যাকিং উইথ ফায়ারশীপ (Sidejacking With Firesheep) – ‘ফায়ারশীপ’ পদ্ধতি তখনই কাজ করবে যখন আপনি একই ওয়াই-ফাই নেটওয়ার্কে কাজ করবেন।’সাইড জ্যাকিং অ্যাটাক’ কার্যত সেশন হাইজ্যাকিংয়ের অপর নাম।এক্ষেত্রে একমাত্র উপায় ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে বিরত থাকা বা ফেসবুকের টু ফ্যাক্টর অথেন্টিকেশন অ্যাক্টিভ করে রাখা। 

৭. ডিএনএস স্পোফিং (DNS Spoofing) – যদি আপনি এবং হ্যাকার একই নেটওয়ার্ক ব্যাবহার করে থাকেন তবে একজন হ্যাকার তাঁর তৈরি করা নকল ফেসবুক পেজ আপনার ফেসবুক লগ-ইন পেজের সাথে পরিবর্তন করে আপনার আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে নিতে পারে।এক্ষেত্রেও উপায় ফেসবুকের টু ফ্যাক্টর অথেন্টিকেশন অ্যাক্টিভ করে রাখা।

৮.ম্যান ইন দ্য মিডল অ্যাটাক (Man In the Middle Attacks)  – যদি আপনি ও হ্যাকার একই LAN বা সুইচ বেসড নেটওয়ার্ক ব্যবহার করেন তবে হ্যাকার নিজেকে ‘ডিফল্ট গেটওয়ে’ হিসাবে প্রতিষ্ঠাপিত করে সারভার ও আপনার মধ্যেকার সব ট্রাফিক সংগ্রহ করতে পারবে।এইভাবেও হ্যাক করা যেতে পারে আপনার আইডি।

৯.ইউএসবি হ্যাকিং (USB Hacking ) -যদি হ্যাকার আপনার কম্পিউটারে এমন USB ডিভাইস ফিজিক্যালি প্রবেশ করায় যা এমন ভাবে প্রোগ্রামিং করা থাকবে যে ইন্টারনেট ব্রাওসার থেকে স্টোর করা ফেসবুক পাসওয়ার্ড সংগ্রহ করতে পারবে, তাহলেই হ্যাকার আপনার আইডি হ্যাক করে নিতে পারবে।

১০.বোটনেটস(Botnets) -সাধারনত এটির মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয় না কারন এটি খরচ সাপেক্ষ।কি লগিং পদ্ধতির মতোই এটির সাহায্যে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা যেতে পারে।

তবে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, হ্যাকারদের হাত থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট রক্ষা করতে হলে সব সময় ফেসবুকের টু ফ্যাক্টর অথেন্টিকেশন অ্যাক্টিভ করে রাখুন।চিন্তা নেই এটি অ্যাক্টিভ করে রাখলেই সুরক্ষিত থাকবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট।

- - - - Adevertisement - - - -

About us – Chakdaha 24×7 is a bengali online News Portal launched in 2017 and one of the growing News Network. This news website brings daily news on  politics, current affairs, entertainment from West Bengal, India and the World. Besides Chakdaha 24×7 offers news on health, career, lifestyle, food, real estate etc in Bengali.

- - - - Sponsored Links - - - -

YOU MAY LIKE

 

Advertise with us  –As the digital revolution enters its next phaseChakdaha 24×7 offers you unique opportunity to connect with a huge  global audience in a creative and compelling way. We accept banner ads, text & display ads, video ads and all other standard ad formats . For more details send us an email to chakdaha24hours7@gmail.com

- - - - Sponsored Links - - - -

 

আমাদের সম্পর্কে - Chakdaha 24x7  চাকদহের সর্বপ্রথম অনলাইন নিউজ পত্রিকা যা ২০১৭ সালে মে মাসে চালু হয়।বর্তমানে বেশিরভাগ মানুষ কাগুজে খবরের চেয়ে অনলাইন নিউজকে বেশি প্রাধান্য দেয়। একদিকে যেমন এর সহজলভ্যতা, হাতের নাগালে প্রাপ্তি অপরদিকে সাশ্রয়ী হওয়ায় এর পাঠকপ্রিয়তা বেশি। আর তাই দ্রুত  খবর নিরপেক্ষভাবে প্রকাশের কথা মাথায় রেখে আমরা এই অনলাইন নিউজ পোর্টালটি চালু করি।

 

More Updated News From Chakdaha 24x7