শীতকালেও বাজারে মিলছেনা প্রচুর পরিমান কমলালেবু, কিন্তু কেন ?

By Staff Reporter – December 13, 2017

ডিসেম্বের মাঝামাঝি,শীতকাল আর শীতকাল মানেই তো কমলা লেবু।কিন্তু এবার যেন সেই স্বাদ পাচ্ছেন না কমলাপ্রেমীরা।শীত পড়লেও সেরকম ভাবে বাজারে মিলছে না লেবু।
 
কেন এই দুর্ভোগ! এই প্রশ্নের উত্তরে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য ।২০১২ সালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু কমলা লেবুর বাগান।অনেক বাগানে বন্ধ হয়ে গেছে লেবুর চাষ।

 

চাষিদের অভিযোগ, সরকারি তরফ থেকে সেই বাগানগুলিতে ফের লেবুর চাষ শুরুর কোনও উদ্যোগ নেওয়া হয়নি।অক্টোবর মাসে কমলা ফুল এলে গাছে ওষুধের পাশাপাশি সার প্রয়োগ করতে হয়।

—— Advertisement——

 

কিন্তু অশান্তির জেরে প্রায় ১০৫ দিন পাহাড়ে চলেছে বনধ। ফলে চাষিরা কমলা গাছে কোনওপ্রকার ওষুধই দিতে পারেননি।
 
প্রধানমন্ত্রী গ্রামীন সড়ক যোজনায় তৈরি হয়েছে ঝকঝকে রাস্তা। বেড়েছে গ্রাম থেকে শহরে যাতায়াত। কিন্তু পাশাপাশি যানবাহন বেশি চলায় ধুলোতে ক্ষতিগ্রস্থ হচ্ছে কমলা গাছ।

চাষিদের অভিযোগ দীর্ঘদিন ধরে তাঁরা গাছ পরিচর্যার প্রশিক্ষণ দাবি করেছে।রাজ্য সরকারও এ ব্যাপারে কোনও উদ্যোগ গ্রহণ করেনি। ফলে পুরানো পদ্ধতিতেই পরিচর্যা চলছে গাছের।

ফলে কমছে কমলার গুণগত মান।বিভিন্ন কারনেই মাঝে মাঝেই বন্ধ থাকে পাহাড়। পেটের তাগিদে বাসিন্দারা বেছে নিয়েছেন উপার্জনের অন্য রাস্তা। সব মিলিয়ে কমেছে পাহাড়ে কমলার চাষ।

এহেন পরিস্থিতিতে চাষিরা তাকিয়ে আছেন রাজ্য সরকারের দিকেই।তাদের দাবি যদি সরকার কোন পদক্ষেপ না নেই,তবে হারিয়ে যাবে দার্জিলিং এর কমলা ।

—— Advertisement——

 

More Updated News From Chakdaha 24x7