আর্জেন্তিনা পেয়ে গেল নতুন রত্ন, ইনিই হলেন লিওনেল মেসির উত্তরসূরী

By Staff Reporter – June 03, 2018

মুভমেন্ট, বাঁ পায়ের স্কিল এবং একইসঙ্গে সঠিক সময়ে সঠিক জায়গায় পৌঁছে যাওয়ার ক্ষমতা দেখে অনেকেই মনে করেন তিনি যেন সা​র্জিও আগুয়েরো আর লিওনেল মেসির মিশেল! 

দুর্দান্ত ফ্রি কিক নেন, অসাধারণ ড্রিবল করতে জানেন,এমনকি সামান্য জায়গাতেও সুযোগ তৈরির ক্ষমতা আছে ডিবালার।তিনি আদতে তিন দেশের নাগরিক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর ঠাকুর্দা বোরশ প্রাণভয়ে পোল্যান্ড ছেড়ে আশ্রয় নেন আর্জেন্টিনায়। সেখানেই পাকাপাকিভাবে থেকে যান। ফলে পোল্যান্ডের নাগরিকত্ব রয়েছে ডিবালার। আবার মায়ের দিক থেকে তিনি খেলতে পারতেন ইতালির হয়েও। মা অ্যালিসিয়া ইতালীয়। কিন্তু যে দেশে বেড়ে উঠেছেন, সেই দেশের হয়ে ডিবালা খেলার সিদ্ধান্ত নেন। অনেকটা লিওনেল মেসির মতোই।আর্জেন্টিনার কর্ডোবার লাগুনা লারগায় জন্ম ডিবালার।

একটু বড় হওয়ার পর বাবা অ্যাডোলফ ছেলের প্রতিভা সম্পর্কে বুঝতে পারেন।এরপরই ছোট ছেলেকে ফুটবলার বানানোর জন্য উঠেপড়ে লাগেন তিনি। তবে আর্থিক স্বচ্ছলতা না থাকায় স্বপ্ন সফল হওয়ার পথে অনেক বাধা আসে। এমনও হয়েছে, নিজের শেষ সম্বলটুকু খরচা করে গাড়ির তেল কিনে ছেলেকে অনুশীলনে পৌঁছে দিয়েছেন তিনি। কিন্তু অবশেষে ছেলেকে নামী দলে খেলতে দেখার স্বপ্ন সফল হয়নি তার। ডিবালার যখন ১৫ বছর বয়স, তখন তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

ইনস্টিটিউটো অ্যাটলেটিকো সেন্ট্রাল কর্ডোবার থেকে ফুটবলজীবন শুরু ডিবালার। আর্জেন্টিনার দ্বিতীয় ডিভিশনে খেলতে নেমেই মাতিয়ে দিলেন তিনি।প্রথম মরশুমমে ৪০ ম্যাচে ১৭ গোল করেছিলেন। ওই বয়সেই তাঁর দুর্ধর্ষ পারফরমেন্স দেখে গোটা বিশ্বের বিভিন্ন ক্লাব থেকেই তাঁকে নেওয়ার জন্য দরাদরি শুরু হয়ে যায়। ডিবালা শেষ পর্যন্ত যান ইতালির ক্লাব পালেরমো–তে। তবে পালেরমোতে প্রথম মরশুম ও দ্বিতীয় মরশুম একেবারেই ভাল কাটেনি।তবে তৃতীয় মরশুমে জ্বলে ওঠেন। সে বার তাঁর পাশে ছিলেন ফ্রাঙ্কো ভাজকুয়েজ। তাঁর সঙ্গে জুটি বেঁধে সে বার ১৩টা গোল করেন ডিবালা, সঙ্গে ১০টা অ্যাসিস্ট।এরইমধ্যে আর্জেন্টিনীয় সংবাদমাধ্যম তাঁকে ‘‌লা জোয়া’‌ (‌দ্য জুয়েল)‌ বলে ডাকতে শুরু করে ।

এরপর তাঁকে তুলে নেয় জুভেন্টাস। দেওয়া হয় ২১ নম্বর জার্সি, যা পরেছিলেন জিনেদিন জিদান এবং আন্দ্রে পিরলোর মতো তারকারা। প্রথম ম্যাচেই জুভেন্টাসে আগমন স্মরণীয় করে রাখেন ডিবালার। লাজিওর বিরুদ্ধে ইতালীয় কাপের ম্যাচে তাঁর করা গোলেই জেতে দল!‌ ২০১৬–তে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধেও প্রথম পর্বে দারুণ খেলেছিলেন। তবে জুভেন্টাসে তাঁর সেরা পারফরমেন্স গত বছর বার্সিলোনার বিরুদ্ধে। অ্যালিয়াঞ্জ অ্যারেনায় প্রথম পর্বের ম্যাচে বার্সাকে একাই হারিয়ে দেন তিনি।এমনকি বার্সার মেসিও কিছু করে দেখাতে পারে নি। জুভেন্টাস জেতে ৩–০ ব্যবধানে। 

ডিবালার জাতীয় দলের হয়ে অভিষেক হয় প্যারাগুয়ের বিপক্ষে।তবে ডিবালা ও মেসি দু’‌জনে একই পজিশনে খেলায় সে ভাবে জাতীয় দলের হয়ে সুযোগও পান নি তিনি।এমনকি মেসি নিজেও যে ব্যাপারটা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন।তবে যাই হোক অনেকেই মনে করেন মেসির উত্তরসূরী তিনিই। অবশ্য বারবার দু’জনের মধ্যে তুলনা করা হয় বলে কিছুদিন আগে বিরক্ত হয়ে ডিবালা বলেছিলেন, ‘‌মানুষ জানে আমি মেসি নই। আমি ডিবালা, এবং ডিবালাই থাকতে চাই।

- - - - Adevertisement - - - -

About us – Chakdaha 24×7 is a bengali online News Portal launched in 2017 and one of the growing News Network. This news website brings daily news on  politics, current affairs, entertainment from West Bengal, India and the World. Besides Chakdaha 24×7 offers news on health, career, lifestyle, food, real estate etc in Bengali.

- - - - Sponsored Links - - - -

YOU MAY LIKE

 

Advertise with us  –As the digital revolution enters its next phaseChakdaha 24×7 offers you unique opportunity to connect with a huge  global audience in a creative and compelling way. We accept banner ads, text & display ads, video ads and all other standard ad formats . For more details send us an email to chakdaha24hours7@gmail.com

- - - - Sponsored Links - - - -

 

আমাদের সম্পর্কে - Chakdaha 24x7  চাকদহের সর্বপ্রথম অনলাইন নিউজ পত্রিকা যা ২০১৭ সালে মে মাসে চালু হয়।বর্তমানে বেশিরভাগ মানুষ কাগুজে খবরের চেয়ে অনলাইন নিউজকে বেশি প্রাধান্য দেয়। একদিকে যেমন এর সহজলভ্যতা, হাতের নাগালে প্রাপ্তি অপরদিকে সাশ্রয়ী হওয়ায় এর পাঠকপ্রিয়তা বেশি। আর তাই দ্রুত  খবর নিরপেক্ষভাবে প্রকাশের কথা মাথায় রেখে আমরা এই অনলাইন নিউজ পোর্টালটি চালু করি।

More Updated News From Chakdaha 24x7